Sunday, January 27, 2019

কোরানই সোজা পথ


()

  • কোরানই সোজা পথ , বাকি সব বিচ্যুতি

কোরানের শুরুতেই (ফাতিহা) একটি দো'য়া আছে , "ইহদিনাস সিরাতুল মুস্তাকিম / আমাদের সোজা পথ দেখাও।সেই সোজা পথটি হলো কোরান। এটা আমার কথা নয় , আল্লাহর কথা।

 "আর এটাই আপনার পালনকর্তার সরল পথ। আমি উপদেশ গ্রহণকারীদের জন্যে আয়াতসমূহ পুঙ্খানুপুঙ্খ বর্ননা করেছি। :১২৬"

সর্বশক্তিমান আল্লাহ আমাদের এই সোজা পথে চলতে নির্দেশ দিয়েই ক্ষ্যন্ত হননি, এর বাইরে অন্য আর যে কোন পথে চলতে নিষেধ করেছেন-

"তোমাদেরকে নির্দেশ দিয়েছেন, যেন তোমরা উপদেশ গ্রহণ কর। নিশ্চিত এটি আমার সরল পথ। অতএব, পথে চল এবং অন্যান্য পথে চলো না। তা হলে সেসব পথ তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে দিবে। তোমাদেরকে নির্দেশ দিয়েছেন, যাতে তোমরা সংযত হও। :১৫৩"

শুধুমাত্র কোরান আবৃত্তি করে উপদেশ দিলে কোরানের সাথে তথাকতিথ হাদীসে বিশ্বাসীরা কি করতে পারে তার পূর্বাভাস আমরা পাই

"যখন আপনি কোরআন পাঠ করেন, তখন আমি আপনার মধ্যে পরকালে অবিশ্বাসীদের মধ্যে প্রচ্ছন্ন পর্দা ফেলে দেই। আমি তাদের অন্তরের উপর আবরণ রেখে দেই, যাতে তারা একে উপলব্ধি করতে না পারে এবং তাদের কর্ণকুহরে বোঝা চাপিয়ে দেই। যখন আপনি কোরআনে পালনকর্তার একত্ব আবৃত্তি করেন, তখন অনীহাবশতঃ ওরা পৃষ্ট প্রদর্শন করে চলে যায়। ১৭:৪৫-৪৬"

কোরানের বাইরে অন্য পথে চলার অর্থই হলো বিভিন্ন দল উপদলে বিভক্ত হয়ে যাওয়া। সুন্নী , শিয়া , ইবাদিয়া , জাহিরিয়া ইত্যাদি। সুন্নীদের উপদল - হানাফি , মালিকি , শাফা' , হাম্বালি। শিয়াদের - জাফারি , জায়িদিয়া। আল্লাহ কোরানে কঠোরভাবে মুসলমানদের বিভিন্ন দল উপদলে বিভক্ত হতে নিষেধ করেছেন। যারা নবীর হাদিসের অনুসরনের নামে বিভিন্ন দল হয়ে গেছে , ভাগ্যের কি নির্মম পরিহাস , তাদের সাথে রসূলের কোন সম্পর্ক নেই।

"নিশ্চয় যারা স্বীয় ধর্মকে খন্ড-বিখন্ড করেছে এবং অনেক দল হয়ে গেছে, তাদের সাথে আপনার কোন সম্পর্ক নেই। তাদের ব্যাপার আল্লাহ তা'আয়ালার নিকট সমর্পিত। অতঃপর তিনি বলে দেবেন যা কিছু তারা করে থাকে। :১৫৯"




No comments:

Post a Comment