Sunday, January 27, 2019

কোরান নিজেই নিজের ব্যখ্যা



()

  • কোরান নিজেই নিজের ব্যখ্যা

"আমি আপনার প্রতি গ্রন্থ নাযিল করেছি যেটি এমন যে তা সব কিছুর সুস্পষ্ট বর্ণনা (تِبْيَانًا لِّكُلِّ شَيْءٍ), হেদায়েত, রহমত এবং মুসলমানদের জন্যে সুসংবাদ। ১৬:৮৯"

আল্লাহ নিজেই বলছেন কোরান , 'তিবইয়ানান লি কুল্লি শাইয়িন' অর্থ সব কিছুর পরিস্কার বর্ণনা/ ব্যখ্যা। কোরানের আরো বহু আয়াতে আল্লাহ বারে বারে বলেছেন কোরান সুস্পষ্ট , বক্রতামুক্ত , পূর্ণ। 

"আলিফ, লা-, রা; এটি এমন এক কিতাব, যার আয়াত সমূহ সুপ্রতিষ্ঠিত অতঃপর সবিস্তারে বর্ণিত এক মহাজ্ঞানী, সর্বজ্ঞ সত্তার পক্ষ হতে। ১১:"
"আর কোরআন সে জিনিস নয় যে, আল্লাহ ব্যতীত কেউ তা বানিয়ে নেবে। অবশ্য এটি পূর্ববর্তী কালামের সত্যায়ন করে এবং সে সমস্ত বিষয়ের বিশ্লেষণ (وَتَفْصِيلَ) দান করে যা তোমার প্রতি দেয়া হয়েছে, যাতে কোন সন্দেহ নেই-তোমার বিশ্বপালনকর্তার পক্ষ থেকে। ১০:৩৭"
"এর সংরক্ষণ পাঠ আমারই দায়িত্ব। অতঃপর আমি যখন তা পাঠ করি, তখন আপনি সেই পাঠের অনুসরণ করুন। এরপর বিশদ বর্ণনা আমারই দায়িত্ব। ৭৫:১৭-১৯"

আল্লাহ নিজেই কোরানের শিক্ষক এবং কোরান পরিস্কার আরবি ভাষায় নাযিল হয়েছে , যে কারনে কোরান বোঝার জন্য আরবিতে Phd ধারী বিশেষজ্ঞ বা টাইটেল পাশ মাওলানার দরকার নেই। আল্লাহর সাহায্য কামনা করে কোরান বুঝে পড়ার ইচ্ছাই যথেষ্ঠ। কোরানের বহু অনুবাদ বাজারে বিদ্যমান।

"করুনাময় আল্লাহ। শিক্ষা দিয়েছেন কোরআন, ৫৫:-"
"আমি একে আরবী ভাষায় কোরআন রূপে অবতীর্ণ করেছি, যাতে তোমরা বুঝতে পার। ১২:"
"আমি এই কোরআনে নানাভাবে বুঝিয়েছি, যাতে তারা চিন্তা করে। অথচ এতে তাদের কেবল বিমুখতাই বৃদ্ধি পায়। ১৭:৪১"
"আমি এই কোরআনে মানুষকে বিভিন্ন উপমা দ্বারা সব রকম বিষয়বস্তু বুঝিয়েছি। কিন্তু অধিকাংশ লোক অস্বীকার না করে থাকেনি। ১৭:৮৯"
"আমি কোরআনকে আপনার ভাষায় সহজ করে দিয়েছি, যাতে আপনি এর দ্বারা পরহেযগারদেরকে সুসংবাদ দেন এবং কলহকারী সম্প্রদায়কে সতর্ক করেন। ১৯:৯৭"


এর পরে যারা বলে হাদীস কোরানের ব্যখ্যা , তারা কি আল্লাহর বাণীকে অস্বীকার করছে না?


No comments:

Post a Comment