Sunday, January 27, 2019

কোরানে আমাদের মুক্তির জন্য প্রয়োজনীয় সব কিছুই আছে



()

  • কোরানে আমাদের মুক্তির জন্য প্রয়োজনীয় সব কিছুই আছে , কিছুই বাদ পড়েনি


আল্লাহ বলেছেন, "...আমি কোন কিছু লিখতে ছাড়িনি (فَرَّطْنَا):৩৮এবং "...আমি আপনার প্রতি গ্রন্থ নাযিল করেছি যেটি এমন যে তা প্রত্যেক বস্তুর সুস্পষ্ট বর্ণনা, হেদায়েত, রহমত..১৬:৮৯" এবং "....এটা কোন মনগড়া হাদীস (حَدِيثًا) নয়, কিন্তু যারা বিশ্বাস স্থাপন করে তাদের জন্যে পূর্বেকার কালামের সমর্থন এবং প্রত্যেক বস্তুর বিবরণ রহমত হেদায়েত।১২:১১১"

:৩৮ আয়াতের 'ফারাতনা' মূলে আছে ক্রিয়া পদ  ফা-রা-তা ف ر ط , যার অর্থ প্রয়োজনীয় , গুরুত্বপূর্ণ কিছু বাদ দেয়া , অবহেলা করা। এর পরে যারা কোরানকে অসম্পুর্ন , অস্পষ্ট প্রমাণ করার জন্য প্রশ্ন করে , কোরান থেকে দেখান - নামাজ কিভাবে কখন কয়বার পড়ব? ইতিকাফ কিভাবে কতদিন করতে হবে? ইত্যাদি.. তখন বলতেই হয় কোরানে যদি না থাকে , তাহলে এর উত্তর জানার দরকার নেই বা গুরুত্বপূর্ণ নয় বলেই আল্লাহ কোরানে সম্পর্কে লেখেন নি। কারন লিখতে চাইলে আল্লাহর কথার ঘাটতি পড়ত না বা কালির অভাব ঘটত না।

"পৃথিবীতে যত বৃক্ষ আছে, সবই যদি কলম হয় এবং সমুদ্রের সাথেও সাত সমুদ্র যুক্ত হয়ে কালি হয়, তবুও আল্লাহর কথা  (كَلِمَاتُ اللَّهِ ) লিখে শেষ করা যাবে না। নিশ্চয় আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।৩১:২৭)"

"বলুনঃ আমার পালনকর্তার কথা, লেখার জন্যে যদি সমুদ্রের পানি কালি হয়, তবে আমার পালনকর্তার কথা, শেষ হওয়ার আগেই সে সমুদ্র নিঃশেষিত হয়ে যাবে। সাহায্যার্থে অনুরূপ আরেকটি সমুদ্র এনে দিলেও"১৮:১০৯"


এর পরেও যারা চক্রান্ত করে কোরানকে অসম্পূর্ন , অস্পষ্ট প্রমাণ করার জন্য অবান্তর প্রশ্ন করে , তাদের জন্য-

"নিশ্চয় কোরআন সত্য-মিথ্যার ফয়সালা। এবং এটা উপহাস নয়। তারা ভীষণ চক্রান্ত করে, আর আমিও কৌশল করি। অতএব, কাফেরদেরকে অবকাশ দিন, তাদেরকে অবকাশ দিন, কিছু দিনের জন্যে। ৮৬:১৩-১৭"


"আর যারা আমার আয়াত সমূহকে ব্যর্থ করার জন্য উঠে পড়ে লেগে যায়, তাদের জন্যে রয়েছে যন্ত্রনাদায়ক শাস্তি। ৩৪:"

No comments:

Post a Comment