Sunday, January 27, 2019

বিশ্বাসীদের জন্য এক প্রভুই যথেষ্ঠ , তিনি আল্লাহ

(



  •   বিশ্বাসীদের জন্য এক প্রভুই যথেষ্ঠ , তিনি আল্লাহ। দিকনির্দেশনা ধর্মীয় বিধি নিষেধের জন্য একটি বই যথেষ্ঠ , সেটি কোরান। 


প্রভু হিসাবে বিশ্বাসীদের জন্য যে এক আল্লাহই যথেষ্ঠ , তা আমরা জানতে পারি নিম্নের আয়াত থেকে , " আল্লাহ কি তাঁর বান্দার জন্য যথেষ্ট নন?..৩৯:৩৬আল্লাহ একাই সবকিছুর স্রষ্টা এবং তিনি একাই সকলের প্রতিপালক , " হে মানুষ, তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর। আল্লাহ ব্যতীত এমন কোন স্রষ্টা আছে কি, যে তোমাদেরকে আসমান যমীন থেকে রিযিক দান করে?..৩৫: কারনেই বিশ্বাসীদের জন্য প্রভু প্রতিপালক হিসাবে এক আল্লাহই যথেষ্ঠ হওয়া উচিৎ। 
" বলুনঃ আমি কি আল্লাহ ব্যতীত অন্য প্রতিপালক খোঁজব, অথচ তিনিই সবকিছুর প্রতিপালক?..:১৬৪"


একমাত্র প্রভু প্রতিপালক হিসাবে আল্লাহই যথেষ্ঠ হিসাবে মেনে নিলে , স্বাভাবিকভাবে (by default) বিশ্বাসীদের জন্য ধর্মীয় দিকনির্দেশনা আইনের জন্য আল্লাহর বই কোরানই যথেষ্ঠ হিসাবে মেনে নেওয়া ছাড়া গত্যান্তর নেই। " এটাকি তাদের জন্যে যথেষ্ট নয় যে, আমি আপনার প্রতি কিতাব নাযিল করেছি, যা তাদের কাছে পাঠ করা হয়। এতে অবশ্যই বিশ্বাসী লোকদের জন্যে রহমত উপদেশ আছে। ২৯:৫১"

উল্লেখ্য , উপরের এই আয়াতে  ২৯:৫১ না বোধক প্রশ্নোত্তরের মাধ্যমে আল্লাহ আমাদের পরিস্কারভাবে জানিয়ে দিচ্ছেন যে কোরানই যথেষ্ঠ এবং কোরানের বাইরে আর কোন কিতাবের প্রয়োজন নেই শুধু নয় , পরক্ষভাবে নিষেধ করছেন। একমাত্র কোরানই বিশ্বাসীদের জন্য আল্লাহর রহমত এবং এই রহমতের বইকে তিনি বোঝার জন্য সহজ করে দিয়েছেন (৫৪:১৭) , এই বইকে তিনি সকল পরিবর্তন পরিবর্ধন বিকৃতি থেকে কেয়ামত পর্যন্ত রক্ষা করবেন (১৫:) বইয়ের শুরু আছে শেষ আছে , কিন্তু কোথাও কোরানের বাইরে মানুষের লেখা অন্য কোন বইকে অনুসরনের কথা বলা হয় নি। ভুল করা , ভুলে যাওয়া , অবাধ্যতাস্বজনপ্রিয়তা , হিংসা দ্বেষ ইত্যাদি মানুষের স্বভাব। তাই কোন মানুষের লেখা বই ধর্মীয় দিকনির্দেশনা বিধি নিষেধের উৎস হতে পারেনা।

 " আল্লাহ কি তাঁর বান্দার জন্য যথেষ্ট নন?..৩৯:৩৬এই না বোধক প্রশ্নের মাধ্যমে আল্লাহ আমাদের নিঃসন্দেহে জানিয়েছেন যে , তিনি ছাড়া আমাদের আর কোন প্রভু নেই। তেমনিভাবে ,

" এটাকি তাদের জন্যে যথেষ্ট নয় যে, আমি আপনার প্রতি কিতাব নাযিল করেছি, যা তাদের কাছে পাঠ করা হয়? ২৯:৫১" এই না বোধক প্রশ্নের মাধ্যমে আল্লাহ আমাদের নিঃসন্দেহে জানিয়েছেন যে , কোরান ছাড়া বিশ্বাসীদের জন্য আর কোন কিতাব নেই।

No comments:

Post a Comment