Sunday, May 22, 2022

বিশ্বাস মুহাম্মাদের উপর নয় বরং মুহাম্মদের উপর যা অবতীর্ণ হয়েছে তাতে: যারা মুহাম্মাদকে বিশ্বাস করে তারা মুশরিক।


প্রথমত: ইসলামি/ একেশ্বরবাদী বিশ্বাসের অর্থ হল কোরানে বিশ্বাস করা এবং মুহাম্মদ নামের নশ্বর মানবের প্রতি নয়:


প্রেক্ষাপট: মূসার সাথে আল্লাহর কথোপকথন। তাওরাতের অনুসারীদের জন্য মুহাম্মদ বিধর্মীদের নবী। 


১) এটি প্রভু আল্লাহর রহমত সম্পর্কে: "...আমার করুণা (রহমত) সমস্ত কিছুকে পরিবেষ্টন করে। আমি এটি তাদের জন্য নির্দিষ্ট করব যারা সৎ কাজ করে এবং পরিশুদ্ধ হয় এবং যারা আমাদের আয়াতগুলিতে বিশ্বাস করে।" যারা রাসুলকে অনুসরণ করে, বিধর্মীদের নবী..." (৭:১৫৬-১৫৭)। বিধর্মীদের নবীকে অনুসরণ করার অর্থ তাকে বিশ্বাস করা , তাকে দেবতা করা নয়। বরং তাকে প্রভু আল্লাহর প্রেরিত একজন নশ্বর নবী/বার্তাবাহক হিসাবে বিশ্বাস করা অর্থাৎ রসূলের প্রতি ঐশী বাণী বা পবিত্র কোরান তাঁর কাছে অবতীর্ণ হয়েছে তা বিশ্বাস করা। সুতরাং, আমরা নশ্বর নবী মুহাম্মদকে দেবতা করতে চাই না। আমাদের তাকে দেওয়া আলো অনুসরণ করতে হবে; অর্থাৎ কোরানকে। সুতরাং, মুহাম্মদকে অনুসরণ করা মানে তাকে একজন ব্যক্তি হিসাবে উপাস্য করা নয় বরং তিনি যে কুরআনের বাণী দিয়েছেন তাকে অনুসরণ করা।

২) এ আয়াতটি প্রকৃত একেশ্বরবাদীদের সম্পর্কে যারা প্রভু আল্লাহর করুণার যোগ্য: "...যারা তাকে বিশ্বাস করে, তাকে সম্মান করে, তাকে সমর্থন করে এবং তার সাথে নেমে আসা আলোকে অনুসরণ করে - তারাই সফল।" (৭:১৫৭)। এর অর্থ নশ্বর নবী মুহাম্মাদকে দেবতা হিসাবে বিশ্বাস করা নয় বরং কোরানের আয়াতে বিশ্বাস করা, যা তিনি পড়েছিলেন এবং জানিয়েছিলেন। আমাদের এই সত্যে বিশ্বাস করতে হবে যে প্রভু আল্লাহ মুহাম্মাদকে নবী/রাসূল হিসেবে একটি মহাকাশীয় গ্রন্থ দিয়ে পাঠিয়েছেন:  কোরান। আমাদেরকে কোরানের আলোকে অনুসরণ করতে হবে এবং বিশ্বাস করতে হবে। আমরা মুহাম্মাদকে বিশ্বাস করি না অর্থাৎ আমরা মুহাম্মাদকে দেবতা করতে চাই না। 

৩) "... সুতরাং তোমরা সবাই বিশ্বাস স্থাপন কর আল্লাহর উপর এবং তাঁর প্রেরিত রাসূল অইহুদীদের (উম্মি) নবীর উপর, যিনি বিশ্বাস রাখেন আল্লাহর এবং তাঁর সমস্ত কালামের উপর। তাঁর অনুসরণ কর যাতে সরল পথপ্রাপ্ত হতে পার।" (৭:১৫৮)। এখানে ঐশ্বরিক আদেশ মুহাম্মদকে বিশ্বাস করা বা তাকে দেবতা করার বিষয়ে নয়; এখানে রাসুল শব্দটি শুধুমাত্র কোরানকেই বোঝায়। একেশ্বরবাদীদের কোরানের সত্যে বিশ্বাস করা উচিত যে , মুহাম্মদ একজন নশ্বর বার্তাবাহক/নবী এবং তাদের মধ্যে শেষ একজন , যিনি কোরানকে মানবতার কাছে পৌঁছে দেওয়ার একমাত্র লক্ষ্যে প্রভু আল্লাহর দ্বারা প্রেরিত। আমাদের নবী হিসাবে তাঁর নবুওয়াত বা তাঁর বার্তাবাহনে বিশ্বাস করতে হবে। এটি একটি কুরআনিক সত্য যে তিনি অইহুদীদের নবী। এর মানে হল যে ৭:১৫৬-১৫৮-এর স্থানীয় প্রেক্ষাপটে তাঁর নবুওয়াত এবং কোরানে তিনবার বিশ্বাসের কথা উল্লেখ করা হয়েছে এবং মুহাম্মদকে একজন ব্যক্তি বা মানুষ হিসাবে বিশ্বাস করতে হবে , দেবতা হিসাবে নয়। মুহাম্মদকে মানবীয় গুনের উর্ধে অন্য কিছু ভাবার অর্থই বহুঈশ্বরবাদীতে বিশ্বাসী , যা কোরানের একেশ্বরবাদী শিক্ষার পরিপন্থী। 

৪) অবশ্যই, কোরানের সম্পূর্ণ পাঠ্যের বিষয়গত প্রেক্ষাপট বোধগম্য হওয়ার জন্য চিন্তা ভাবনার প্রয়োজন আছে এবং বহু আয়াতে আল্লাহ আমাদের চিন্তা ভাবনা করতে বলেছেন।  আমরা এখানে সংক্ষেপে উল্লেখ করব যে "অনুসরণ" এর কোরানের ধারণার অর্থ মুহাম্মদকে একজন ব্যক্তি বা দেবতা হিসাবে অনুসরণ করা নয় বরং তিনি যে ঐশ্বরিক বাণী দিয়েছেন তা একচেটিয়াভাবে অনুসরণ করা। কোরানের আয়াত দ্বারা প্রমাণিত এই সত্যটি নির্দেশ করে যে , মুহাম্মদ একজন নশ্বর মানুষ হিসাবে ভুল করেছিলেন। তিনি নির্দোষ ছিলেন না , প্রভু আল্লাহ কিছু কোরানের আয়াতে তাকে তিরস্কার ও করেছেন। সুতরাং, ইসলামে "অনুসরণ" মানে শুধুমাত্র কোরানকে অনুসরণ করা এবং এটিই একমাত্র বিষয় যা মুহাম্মদ আমাদেরকে জানিয়েছিলেন। নীচের পয়েন্টগুলিতে এর সংক্ষিপ্ত বিবরণ:

ক) মুহাম্মদ একজন নশ্বর নবী ছিলেন এবং তাকে শুধুমাত্র কোরানের বার্তা অনুসরণ করার জন্য কোরানে আদেশ করা হয়েছে। প্রভু  আল্লাহ তাকে নিম্নলিখিত ঘোষণা করার আদেশ দিয়েছেন:

{আপনি বলুনঃ আমি তোমাদেরকে বলি না যে, আমার কাছে আল্লাহর ভান্ডার রয়েছে। তাছাড়া আমি ভবিষ্যত অবগতও নই। আমি এমন বলি না যে, আমি ফেরেশতা। আমি তো শুধু ঐ ওহীর অনুসরণ করি, যা আমার কাছে আসে। আপনি বলে দিনঃ অন্ধ ও চক্ষুমান কি সমান হতে পারে? তোমরা কি চিন্তা কর না ?(৬:৫০)}

{আর যখন আপনি তাদের নিকট কোন নিদর্শন নিয়ে না যান, তখন তারা বলে, আপনি নিজের পক্ষ থেকে কেন অমুকটি নিয়ে আসলেন না, তখন আপনি বলে দিন, আমি তো সে মতেই চলি যে হুকুম আমার নিকট আসে আমার পরওয়ারদেগারের কাছ থেকে। এটা ভাববার বিষয় তোমাদের পরওয়ারদেগারের পক্ষ থেকে এবং হেদায়েত ও রহমত সেসব লোকের জন্য যারা ঈমান এনেছে।(৭:২০৩)}

{আর যখন তাদের কাছে আমার প্রকৃষ্ট আয়াত সমূহ পাঠ করা হয়, তখন সে সমস্ত লোক বলে, যাদের আশা নেই আমার সাক্ষাতের, নিয়ে এসো কোন কোরআন এটি ছাড়া, অথবা একে পরিবর্তিত করে দাও। তাহলে বলে দাও, একে নিজের পক্ষ থেকে পরিবর্তিত করা আমার কাজ নয়। আমি সে নির্দেশেরই আনুগত্য করি, যা আমার কাছে আসে। আমি যদি স্বীয় পরওয়ারদেগারের নাফরমানী করি, তবে কঠিন দিবসের আযাবের ভয় করি।(১০:১৫)}

প্রভু আল্লাহ এখানে মুহাম্মাদকে আদেশ করেছেন যে তিনি তার কোরান অনুসরণের ঘোষণা দেবেন , যা তার সমসাময়িকদের অধিকাংশই প্রত্যাখ্যান করেছে। কোরান অস্বীকারকারীরা এটিকে প্রত্যাখ্যান করেছিল এবং তাদের ইচ্ছা ও আকাঙ্ক্ষার সাথে মিলবে এমন আরেকটি কোরানের পাঠ দাবি করেছিল। একইভাবে, বর্তমানের মুহম্মদিরা তাদের ইচ্ছা ও আকাঙ্ক্ষার ভিত্তিতে শয়তানী বর্ণনা/হাদিস অনুসরণ করার জন্য কোরানকে প্রত্যাখ্যান করেছে। এই ধরনের হাদিস একটি কাল্পনিক অমর দেবতার নামে মেনে চলেছে ,  যা তারা নিজেরা তৈরি করেছে এবং সেই দেবতার নাম দিয়েছে মুহাম্মদ।

খ) কিতাব (অর্থাৎ কোরান নিজেই) অনুসরণ করার জন্য কোরানের আদেশটি সমস্ত একেশ্বরবাদীদের উদ্দেশ্যে বলা হয়েছে। প্রভু আল্লাহ কোরানে নিম্নলিখিত বলেছেন:

{এবং নিশ্চিত এটি আমার সরল পথ। অতএব, এ পথে চল এবং অন্যান্য পথে চলো না। তা হলে সেসব পথ তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে দিবে। তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেন, যাতে তোমরা ধার্মিক (মুত্তাকিন-যারা পাঁপ থেকে নিজেকে রক্ষা করে) হও।(৬:১৫৩)}

{এটি এমন একটি গ্রন্থ, যা আমি অবতীর্ণ করেছি, খুব মঙ্গলময়, অতএব, এর অনুসরণ কর এবং ভয় কর-যাতে তোমরা করুণাপ্রাপ্ত হও।(৬:১৫৫)}

{এটি একটি গ্রন্থ, যা আপনার প্রতি অবতীর্ণ হয়েছে, যাতে করে আপনি এর মাধ্যমে ভীতি-প্রদর্শন করেন। অতএব, এটি পৌছে দিতে আপনার মনে কোনরূপ সংকীর্ণতা থাকা উচিত নয়। আর এটিই বিশ্বাসীদের জন্যে উপদেশ। তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতি পালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য সাথীদের অনুসরণ করো না। (৭:২-৩)}

গ) কোরানকে অনুসরণ করার অর্থ হল ঐশী গ্রন্থ, রাসূল এবং অন্তর্দৃষ্টিকে অনুসরণ করা; প্রভু আল্লাহ মুহাম্মদকে নিম্নলিখিত ঘোষণা করার জন্য আদেশ দিয়েছেন:

{বলে দিনঃ এই আমার পথ। আল্লাহর দিকে বুঝে সুঝে দাওয়াত দেই , আমি এবং আমার অনুসারীরা। আল্লাহ পবিত্র। আমি অংশীবাদীদের অন্তর্ভুক্ত নই।(১২:১০৮)}

উল্লেক্ষ্য এই আয়াতে মুহাম্মাদ এবং মুমিনদের মধ্যে সমতা লক্ষ্য করা যায় , যারা কোরান নিজেই অনুসরণ করে এবং এটি ছাড়া অন্য কিছু নয়।


দ্বিতীয়ত ৭:১৫৭ আয়াতে বর্নীত ভবিষ্যদ্বাণীগুলি করা হয়েছে কোরান সম্পর্কে , মুহাম্মদকে একজন ব্যক্তি বা দেবতা হিসাবে নয়। সেই বিষয়ে তিনটি বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলব। 


প্রথম বৈশিষ্ট্য: আরবের আহলে কিতাবরা (ইহুদি , নাসারা) জানত যে কোরান প্রভু আল্লাহ প্রদত্ত সত্য:


১)....যারা আহলে-কিতাব, তারা অবশ্যই জানে যে, এটাই  সত্য তাদের পালনকর্তার পক্ষ থেকে। আল্লাহ বেখবর নন, সে সমস্ত কর্ম সম্পর্কে যা তারা করে। .... যদি আপনি তাদের বাসনার অনুসরণ করেন, সে জ্ঞানলাভের পর, যা আপনার কাছে পৌঁছেছে, তবে নিশ্চয় আপনি অবিচারকারীদের অন্তর্ভুক্ত হবেন। আমি যাদেরকে কিতাব দান করেছি, তারা তাকে চেনে, যেমন করে চেনে নিজেদের পুত্রদেরকে। আর নিশ্চয়ই তাদের একটি সম্প্রদায় জেনে শুনে সত্যকে গোপন করে। বাস্তব সত্য সেটাই যা তোমার পালনকর্তা বলেন। কাজেই তুমি সন্দিহান হয়ো না। (২:১৪৪-১৪৭)


২) যাদেরকে আমি কিতাব দান করেছি, তারা তাকে চিনে, যেমন তাদের সন্তানদেরকে চিনে। যারা নিজেদেরকে ক্ষতির মধ্যে ফেলেছে, তারা বিশ্বাস স্থাপন করবে না।(৬:২০)


৩) এই কোরআন তো বিশ্ব-জাহানের পালনকর্তার নিকট থেকে অবতীর্ণ। বিশ্বস্ত ফেরেশতা একে নিয়ে অবতরণ করেছে। আপনার অন্তরে, যাতে আপনি ভীতি প্রদর্শণকারীদের অন্তর্ভুক্ত হন, সুস্পষ্ট আরবী ভাষায়। নিশ্চয় এর উল্লেখ আছে পূর্ববর্তী কিতাবসমূহে। তাদের জন্যে এটা কি নিদর্শন নয় যে, বনী-ইসরাঈলের আলেমগণ এটা অবগত আছে?(২৬:১৯২-১৯৭)


দ্বিতীয় বৈশিষ্ট্য: আরবের আহলে কিতাবদের মধ্যে একেশ্বরবাদীরা কোরানে বিশ্বাস করত, ব্যক্তি হিসেবে মুহাম্মদকে নয়। অর্থাৎ তারা তাকে মোটেও দেবতার আসনে বসায় নি। তিনি তাদের কাছে তাঁর পূর্ববর্তীদের মতো একজন নশ্বর নবী ছিলেন। 


১) আমি সত্যসহ এ কোরআন নাযিল করেছি এবং সত্য সহ এটা নাযিল হয়েছে। আমি তো আপনাকে শুধু সুসংবাদাতা ও ভয়প্রদর্শক করেই প্রেরণ করেছি। আমি কোরআনকে যতিচিহ্ন সহ পৃথক পৃথকভাবে পাঠের উপযোগী করেছি, যাতে আপনি একে লোকদের কাছে ধীরে ধীরে পাঠ করেন এবং আমি একে যথাযথ ভাবে অবতীর্ণ করেছি। বলুনঃ তোমরা কোরআনকে মান্য কর অথবা অমান্য কর; যারা এর পূর্ব থেকে এলেম প্রাপ্ত হয়েছে, যখন তাদের কাছে এর তেলাওয়াত করা হয়, তখন তারা নতমস্তকে সেজদায় লুটিয়ে পড়ে। এবং বলেঃ আমাদের পালনকর্তা পবিত্র, মহান। নিঃসন্দেহে আমাদের পালকর্তার ওয়াদা অবশ্যই পূর্ণ হবে। তারা ক্রন্দন করতে করতে নতমস্তকে ভুমিতে লুটিয়ে পড়ে এবং তাদের বিনয়ভাব আরো বৃদ্ধি পায়।(১৭:১০৫-১০৯)


২) আর তারা রসূলের প্রতি যা অবতীর্ণ হয়েছে, তা যখন শুনে, তখন আপনি তাদের চোখ অশ্রু সজল দেখতে পাবেন; এ কারণে যে, তারা সত্যকে চিনে নিয়েছে। তারা বলেঃ হে আমাদের প্রতি পালক, আমরা মুসলমান হয়ে গেলাম। অতএব, আমাদেরকেও মান্যকারীদের তালিকাভুক্ত করে নিন। আমাদের কি ওযর থাকতে পারে যে, আমরা আল্লাহর প্রতি এবং যে সত্য আমাদের কাছে এসেছে, তৎপ্রতি বিশ্বাস স্থাপন করব না এবং এ আশা করবো না যে, আমদের প্রতিপালক আমাদেরকে সৎ লোকদের সাথে প্রবিষ্ট করবেন? অতঃপর তাদেরকে আল্লাহ এ উক্তির প্রতিদান স্বরূপ এমন উদ্যান দিবেন যার তলদেশে নির্ঝরিণীসমূহ প্রবাহিত হবে। তারা তন্মধ্যে চিরকাল অবস্থান করবে। এটাই সৎকর্মশীলদের প্রতিদান।(৫:৮৩-৮৫)


তৃতীয় বৈশিষ্ট্য: কোরানে আল্লাহ কিতাবধারীদেরকে কোরানে বিশ্বাস করার আহ্বান জানিয়েছেন, মুহাম্মদের প্রতি নয়।


১) আর তোমরা সে গ্রন্থের প্রতি বিশ্বাস স্থাপন কর, যা আমি অবতীর্ণ করেছি সত্যবক্তা হিসেবে তোমাদের কাছে। বস্তুতঃ তোমরা তার প্রাথমিক অস্বীকারকারী হয়ো না আর আমার আয়াতের অল্প মূল্য দিও না। এবং আমার (আযাব) থেকে বাঁচ।(২:৪১)


২) হে আসমানী গ্রন্থের অধিকারীবৃন্দ! যা কিছু আমি অবতীর্ণ করেছি তার উপর বিশ্বাস স্থাপন কর, যা সে গ্রন্থের সত্যায়ন করে এবং যা তোমাদের নিকট রয়েছে পূর্ব থেকে। (বিশ্বাস স্থাপন কর) এমন হওয়ার আগেই যে, আমি মুছে দেব অনেক চেহারাকে এবং অতঃপর সেগুলোকে ঘুরিয়ে দেব পশ্চাৎ দিকে কিংবা অভিসম্পাত করব তাদের প্রতি যেমন করে অভিসম্পাত করেছি আছহাবে-সাবতের উপর। আর আল্লাহর নির্দেশ অবশ্যই কার্যকর হবে।(৪:৪৭)

তৃতীয়ত: কুরআনের বাণী সম্পর্কে - "বলুন, হে মানুষ, আমি তোমাদের সকলের কাছে আল্লাহর রসূল , নভোমন্ডল ও ভূমন্ডলের রাজত্ব তাঁরই। তিনি ব্যতীত কোন মাবুদ নেই। তিনি জীবন দান করেন এবং মৃত্যু ঘটান। "... (৭:১৫৮):


১) এ আয়াতটি পবিত্র কোরআনের সর্বজনীনতা সম্পর্কে। প্রভু আল্লাহর কাছ থেকে পৃথিবীতে মুহাম্মদের যুগ থেকে কেয়ামতের আগমন পর্যন্ত সমস্ত মানবজাতি এবং জিনদের জন্য ইসলাম/একেশ্বরবাদের শেষ বার্তা। কোরান পূর্ববর্তী সমস্ত ঐশ্বরিক, স্বর্গীয় ধর্মগ্রন্থকে সমর্থন করে এবং এটি এমনকি ইস্রায়েলীয়দের ধর্মীয় বিরোধের বিষয়ে একটি মাপকাঠি প্রদান করে: "এই কোরআন বণী ইসরাঈল যেসব বিষয়ে মতবিরোধ করে, তার অধিকাংশ তাদের কাছে বর্ণনা করে।" (২৭:৭৬)।


২) একজন নশ্বর নবী হিসাবে এবং একজন ব্যক্তি এবং একজন মানুষ হিসাবে, মুহাম্মদ তার যুগ এবং অঞ্চল দ্বারা সীমাবদ্ধ ছিলেন। তিনি ৭ম শতাব্দীতে নির্দিষ্ট সংখ্যক বছর আরবে বেঁচে ছিলেন এবং মারা যান। তার জীবদ্দশায় প্রভু আল্লাহ তাকে এখানে সরাসরি সম্বোধন করে বলেছেন যে ,  তিনি মারা যাবেন এবং তার শত্রুরাও মারা যাবে : "নিশ্চয় তোমারও মৃত্যু হবে এবং তাদেরও মৃত্যু হবে। অতঃপর কেয়ামতের দিন তোমরা সবাই তোমাদের পালনকর্তার সামনে কথা কাটাকাটি করবে।"  (৩৯:৩০-৩১)। 


এর মানে হল মুহাম্মদ একজন নশ্বর নবী এবং তার মৃত্যু অনিবার্য ছিল যেমনটি সমস্ত মানুষের ক্ষেত্রে হয়: "আর মুহাম্মদ একজন রসূল বৈ তো নয়! তাঁর পূর্বেও বহু রসূল অতিবাহিত হয়ে গেছেন। তাহলে কি তিনি যদি মৃত্যুবরণ করেন অথবা নিহত হন, তবে তোমরা পশ্চাদপসরণ করবে? বস্তুতঃ কেউ যদি পশ্চাদপসরণ করে, তবে তাতে আল্লাহর কিছুই ক্ষতি-বৃদ্ধি হবে না। আর যারা কৃতজ্ঞ, আল্লাহ তাদের সওয়াব দান করবেন। (৩:১৪৪)


"আপনার পূর্বেও কোন মানুষকে আমি অনন্ত জীবন দান করিনি। সুতরাং আপনার মৃত্যু হলে তারা কি চিরঞ্জীব হবে? প্রত্যেককে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। আমি তোমাদেরকে মন্দ ও ভাল দ্বারা পরীক্ষা করে থাকি এবং আমারই কাছে তোমরা প্রত্যাবর্তিত হবে।(২১:৩৪-৩৫)


আয়াতগুলি মুহাম্মাদিদের বহু-ঈশ্বরবাদী দাবীকে খণ্ডন করে , যারা বিশ্বাস করে যে মুহাম্মদ তাদের পায়ের নিচে মদিনায় একটি সমাধিতে জীবিত আছেন। একটি নির্দিষ্ট সময়  ও স্থানে সীমিত ছিল মুহাম্মদের জীবন। তিনি অন্য জাতির সম্পর্কে জানতেন না , যেমন : চীন, জাপান এবং দুই আমেরিকা।


তৃতীয়ত: কুরআনের বাণী সম্পর্কে - "বলুন, হে মানুষ, আমি তোমাদের সকলের কাছে আল্লাহর রসূল , নভোমন্ডল ও ভূমন্ডলের রাজত্ব তাঁরই। তিনি ব্যতীত কোন মাবুদ নেই। তিনি জীবন দান করেন এবং মৃত্যু ঘটান। "... (৭:১৫৮):


৩) কোরানে  মুহাম্মদ নয় , কোরানের নিজের সম্পর্কে  নিম্নরূপ বর্ণনা করা হয়েছে:


ক) "এতে এবাদতকারী সম্প্রদায়ের জন্যে পর্যাপ্ত বিষয়বস্তু আছে।" (২১:১০৬)

খ) এটি বিশ্বের জন্যও একটি সতর্কবার্তা: "পরম কল্যাণময় তিনি যিনি তাঁর বান্দার প্রতি ফয়সালার গ্রন্থ (ফোরকান) অবর্তীণ করেছেন, যাতে (ফোরকান) বিশ্বজগতের জন্যে সতর্ককারী হয়।"(২৫:১)


৪) অধিকন্তু, কোরান জিনদের জন্যও তাদেরকে সম্বোধন করা ঐশী বাণী। কিছু জ্বিনকে  আল্লাহ পাঠিয়েছিলেন মুহাম্মদ কর্তৃক পড়া কোরান শোনার জন্য , একজন ব্যক্তি মুহাম্মদের সম্পর্কে তাঁর সংবাদ শোনার জন্য নয়। মুহাম্মদ অন্যান্য মানুষের মতো জ্বিনকে কখনই দেখতে পারেননি কারণ তারা ইথারিয়াল প্রাণী। জ্বীনদের মধ্যে যারা বিশ্বাসী তারা কোরান ব্যবহার করে অন্য জিনদের সতর্ক করেছিল।


ক) "বলুনঃ আমার প্রতি ওহী নাযিল করা হয়েছে যে, জিনদের একটি দল কোরআন শ্রবণ করেছে, অতঃপর তারা বলেছেঃ আমরা বিস্ময়কর কোরআন শ্রবণ করেছি; যা সৎপথ প্রদর্শন করে। ফলে আমরা তাতে বিশ্বাস স্থাপন করেছি। আমরা কখনও আমাদের পালনকর্তার সাথে কাউকে শরীক করব না।" (৭২:১-২) :আমরা যখন সুপথের নির্দেশ শুনলাম, তখন তাতে বিশ্বাস স্থাপন করলাম। অতএব, যে তার পালনকর্তার প্রতি বিশ্বাস করে, সে লোকসান ও জোর-জবরের আশংকা করে না।"(৭২:১৩)

খ) যখন আমি একদল জিনকে আপনার প্রতি আকৃষ্ট করেছিলাম, তারা কোরআন পাঠ শুনছিল,। তারা যখন কোরআন পাঠের জায়গায় উপস্থিত হল, তখন পরস্পর বলল, চুপ থাক। অতঃপর যখন পাঠ সমাপ্ত হল, তখন তারা তাদের সম্প্রদায়ের কাছে সতর্ককারীরূপে ফিরে গেল। তারা বলল, হে আমাদের সম্প্রদায়, আমরা এমন এক কিতাব শুনেছি, যা মূসার পর অবর্তীণ হয়েছে। এ কিতাব পূর্ববর্তী সব কিতাবের প্রত্যায়ন করে, সত্যধর্ম ও সরলপথের দিকে পরিচালিত করে।(৪৬:২৯-৩০)


পরিশেষে-


মুহাম্মাদকে বা তাঁর সাথে বিশ্বাস করার অর্থ হল এই সত্যে বিশ্বাস করা যে , তিনি যে কোরান দিয়েছেন তা আল্লাহর বাণী। আমি অবশ্যই মুহাম্মাদ বা কোন নশ্বরকে দেবতা মনে করি না। একারনেই বাধ্যতামূলক ভাবে তার নামের শেষে (সা:) লেখা বা নামের আগে (সালামুন আলা) লাগানোকে বা তাকে অত্যাধিক  প্রশংসা বা তার শানে হামদ ও নাথ গাওয়াকে  বা নবীর সুন্নত পালনের নামে তাকে অনুকরন করাকে , তাকে দেবতার আসনে বসানোর শামিল মনে করি।


No comments:

Post a Comment