Tuesday, March 6, 2012

কোরান নিয়ে মুসলমানদের ভন্ডামি

(আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক আহমদ মনসুরের লেখা থেকে.
মুসলমান বলতে আমি সরলিকরন করে সকল মুসলমান নয় , বরং বেশিরভাগ মুসলমানকেই বুঝাচ্ছি।)

মুসলমানদের চিন্তায় ও বিশ্বাসে লিখিত বা ছাপানো কোরান (মুস-হাফ) এবং কোরানের বাণীর মাঝে পার্থক্য আছে। তারা মুস-হাফকে পবিত্র জ্ঞানে সম্মান করে , এর সম্মান রক্ষার্থে জীবণ দিতে ও নিতে পিছপা হয় না , কিন্ত কোরাণের বাণীতে বিশ্বাস করে না। কিছু উদাহরন -

সকলেই জানেন যে , সালমান রুশদিকে 'সাটানিক ভার্সেস বা শয়তানের আয়াত' বইটি লেখার জন্য মৃত্যুদন্ডের ফতোয়া দেয়া হয়েছে। কিন্তু আশ্চর্যের ব্যাপার হলো সালমান রুশদি শয়তানের আয়াত নিজের থেকে বানিয়ে লেখেন্নি , বরং তিনি এর মালমশলা নিয়েছেন মুসলমানদের ধর্মীয় স্কুল মাদ্রাসায় বহুল পঠিত আন-নাসাফির তাফসীর গ্রন্থের সুরা নাজমের (৫৩) ব্যাখ্যা থেকে। আন-নাসাফির তাফসীর গ্রন্থ আল আজহার হাই স্কুলের সিলেবাসের অন্তর্ভুক্ত। ছাত্রাবস্থায় আমার কাছে এই তাফসীর কোরানের প্রতি আক্রমন মনে হওয়ায় আমি এর জোরালো প্রতিবাদ করলে , শিক্ষক তাচ্ছিল্যপূর্ণভাবে আমার মুখ বন্ধ করে দিয়েছিলেন। যূগ যূগ ধরে তাদের স্কলারদের লেখা কোরানের প্রতি এই যে আক্রমন তারা সযত্নে লালন করে আসছে ও ধর্মীয় স্কুল মাদ্রাসায় শিখিয়ে আসছে , তাতে তাদের বিকার হয় না , কিন্তু সালমান রুশদি সেটা নিয়ে লিখলেই তাদের বিকার হয় , তার কল্লা ফেলানোর জন্য ব্যতিব্যাস্ত হয়ে ওঠে। এটাকে ভন্ডামি না বল্লে আর কোনটাকে ভন্ডামি বলা যায় , আমার জানা নেই।

লিবিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট গাদ্দাফি , তার অনেক বৈপ্লবিক (?) আইডিয়ার মতো , কোরান থেকে একটি শব্দ 'বলুন'/قُلْ বাদ দেয়ার প্রস্তাব দিলে , আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্রান্ড শেখ আব্দিল-হালিম মাহমুদ তার স্বভাবগত শান্ত ভাবে ৩ বার উচ্চারন করলেন , 'কুফরুন' 'কুফরুন' 'কুফরুন'। তিনি কোরান থেকে একটি মাত্র শব্দ বাদ দেয়ার প্রস্তাবনায় ক্ষেপে গিয়েছিলেন , অথচ এই শেখকে আমি স্বকর্ণে বলতে শুনেছি , " 'ইহিয়া' (গাজ্জালির লেখা বই) কোরানের মতোই ভাল বা প্রায় কোরানের সমকক্ষ।" আমি তার এই স্পর্ধা দেখে 'থ' হয়ে গিয়েছিলাম , কারন ইহিয়া উলুম ইদ্দ্বীনে গাজ্জালি আল্লাহ ও রসূলকে নিয়ে এমনি মিথ্যা ও বানানো কথা লিখেছে , যা কফি আনানের মনে ও কখনো আসবে না। গ্রান্ড শেখের এই অবস্থান নুতন কিছু নয় , এটাই মুসলমানদের মানসিকতার প্রতিচ্ছবি। এরা লিখিত কোরানের তথা মুস- হাফের পবিত্রতা রক্ষায় বদ্ধপরিকর , কোরানের বাণীর নয়। নইলে কোরান ছাড়া অন্যান্য স্কলারদের লেখা এবং রসূলের নামে প্রচলিত হাদীসকে এরা মানুষের কথা হিসাবে , দর্শন ও ইতিহাসের অংশ হিসাবে দেখত , ধর্মের অংশ ও কোরানের সমকক্ষ হিসাবে নয়। কোরানের মুস-হাফের জন্য এরা জীবণ দিচ্ছে ও নিচ্ছে , অন্যদিকে তাদের স্কলারদের লেখা , যা কিনা কোরানের বাণীকে মিথ্যা প্রতিপন্ন করছে , তাকে এরা কোরানের সমতুল্য ভাবছে। এর থেকে ভন্ডামি আর কি হতে পারে?

জাকাজিক আজহার ইন্সটিটিউটের ছাত্র থাকাকালীন আমাকে প্রতিদিন এক পীরের মাজার কেন্দ্রিক মসজিদের পাশ দিয়ে যাওয়া লাগত। প্রতিদিন ঐ মাজারে পীরের আশীর্বাদ নিতে বহু লোক আসত। ঐ মসজিদের প্রবেশপথে পাথরে খোদাই করে কোরানের একটি আয়াত লেখা ছিল - " নিশ্চয় মসজিদ (প্রার্থনা স্থল) আল্লাহর জন্য। তোমরা আল্লাহর সাথে আর কাউকে ডেকোনা।" কোরানের আয়াতের কেমন উপেক্ষা!! আল্লাহর সাথে আর কাউকে ডাকতে মানা করা হচ্ছে , আর এই মুসলমানরা পীরকে ডাকছে ইহজাগতিক লাভ ও পরকালের কামিয়াবীর আশায়। মানুষের মানসিক এই স্থবিরতা দেখে তখনি আমার হাসি পেত। বড় হয়ে কোরানের এই আয়াতের পূর্ণ মানে যখন আমার বুঝে আসল , বুঝলাম বলা হয়েছে সকল প্রার্থনা স্থলে , প্রার্থনার সময় এবং এমনকি প্রার্থনার জন্য ডাকার সময়েও আল্লাহর নামের সাথে আর কারো নামের উল্লেখ পর্যন্ত করা যাবে না। আজ আমরা কি দেখছি - প্রায় প্রতিটি মসজিদের ভিতরে মিম্বরের একপাশে আল্লাহর নাম এবং অন্যপাশে মুহম্মদের নাম খোদাই করা, খুৎবায় ইমামরা আল্লাহর বাণী ও আল্লাহর নামের চেয়ে মুহম্মদের নাম ও তথাকথিত হাদীসের বর্ণনায় বেশি করছেন , আজানে আল্লাহর সাথে সাথে মুহম্মদকেও ডেকে চলেছে। ব্যাপারটা কেমন দাড়ালো? মুহম্মদ তো আল্লাহর নাম নয়। অর্থাৎ কোরানের বাণীকে এরা ভ্রুক্ষেপ ও করছেনা। কোরানের মুস-হাফকে নিয়ে মুসলমানদের এত মাতামাতি , অন্যদিকে কোরানের বাণীকে নিয়ে কোন ভ্রুক্ষেপ নেই , এর থেকে বড় ভন্ডামি আর কি হতে পারে?

এমনি ভাবে মুসলমানদের কোরান নিয়ে ভন্ডামির অসংখ্য উদাহরন দেয়া সম্ভব। যার অন্যতম হলো কোরানে শাফায়াত নেই বলা সত্বেও মুসলমানদের মুহম্মদ কর্তৃক শাফায়াতে বিশ্বাস , মূর্তী পুজা পাথর পূজা নিষিদ্ধ করা হলেও হজরে আসওয়াদ নামক পাথরে চুমু খাওয়া , জমজমের পানিকে পবিত্র মনে করা। জমজম নিয়ে দুটো কথা না বল্লেই নয়। জমজম নামটির সাথে ওল্ড টেস্টামেন্টে বর্ণীত জমজমুন গোষ্ঠীর নামের মিল লক্ষনীয়। মরুভূমির বাসিন্দা এই গোষ্ঠীর লোকেরা ঝর্নার পানি পুজা করত।

মুসলমানদের কোরান নিয়ে ভন্ডামি নিয়ে ভবিষ্যতে আরো লেখার ইচ্ছা রইল।

No comments:

Post a Comment